আজ মঙ্গলবার | ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি | ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | হেমন্তকাল
বিজ্ঞপ্তি
  • সারাদেশে সংবাদদাতা ও বিঞ্জাপন প্রতিনিধি নিয়োগ চলছে। ই-মেইল করুন- hrd.nobojugantor@gmail.com
আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর | স্পন্সর - একতা হোস্ট
ফিচার

কোন পথে যাচ্ছে কিশোরদের ভবিষ্যৎ

শিশু-কিশোরদের নামটি শুনলেই মানসপটে এক অজানা চিত্র অঙ্কিত হয়। আজকের শিশু-কিশোররাই আগামী দিনের দেশ গড়ার কারিগর। যারা হবে আগামী দিনের সেনাপ্রধান, বিচারপতি অথবা রাষ্ট্রপ্রধান।

তবে ক্রমশই নিঃশেষ হয়ে যাচ্ছে এই স্বপ্নগুলো। কারন এই শিশু-কিশোরদের নিয়ে সব সময় উদ্বেগ আর উৎকন্ঠায় থাকতে হয় স্বজনদের।
বর্তমানে এদেশের গণমাধ্যমের কেন্দ্র বিন্দুতে উঠে আসছে শিশু-কিশোরদের নানা ধরনের অপরাধের চিত্র। বিভিন্নভাবে জড়িয়ে পড়ছে নানা ধরনের অপরাধ কর্মে।

Advertisements

তার মধ্যে উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পাচ্ছে কিশোর গ্যাং। কতগুলো শিশু কিশোর সংঘবদ্ধ হয়ে তৈরি করছে এসব গ্যাং। এসব গ্যাং গুলোর শক্তি জানান দেওয়ার জন্য তারা ক্রমশই বেপরোয়া হয়ে উঠছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে তারা তৈরি করছে পক্ষ-প্রতিপক্ষ এবং তারা হিংস্রভাবে তাদের প্রতিপক্ষকে মারধর, হেনস্থা এমন কি হত্যার মতো জঘন্যতম কাজ করছে হরহামেশাই।

মাদক সেবন, মাদক ব্যবসা, চুরি, ছিনতাই এবং জুয়া খেলা তাদের নিত্য দিনের কাজ। মাদকের ভয়াল থাবায় নিঃশ্ব হয়ে যাচ্ছে এদেশের অসংখ্য পরিবার। আবার সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যাবহার করে অশ্লীল ভিডিও তৈরি ও প্রদর্শনের প্রতিযোগিতায় মেতে উঠেছে অসংখ্য তরুণরা। যার ফলে শিশু-কিশোরদের চরিত্রবান হওয়ার দিকটা অনেকখানিই নড়বড়ে হয়ে যাচ্ছে।

Advertisements

টিকটক ভিডিওয়ের নামে অসংখ্য তরুণ-তরুণীরা কুরুচিপূর্ণ ভিডিও তৈরি করে নিজেদেরকে ভাইরাল করার প্রচেষ্টায় ব্যাস্ত। এসব ভিডিও তৈরি করতে গিয়ে মানুষের সাথে ঝগড়া-বিবাদ, মারামারি এবং শুটিংয়ের নামে রাস্তা বন্ধ করে জনদুর্ভোগের সৃষ্টি করছে।

ভাইরালের নামে নিজেকে প্রদর্শনেচ্ছার মাধ্যমে তারা তাদের সুন্দর জীবন গঠনের মূল্যবান সময় গুলোকে গলা টিপে হত্যা করছে। পরিবারের অবাধ্যতা এবং সামাজিক ও রাষ্ট্রীয় নিয়ম নীতিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ক্রমান্বয়ে বিপথগামীর দিকে ছুটে যাচ্ছে অনেক সম্ভাবনাময় শিশু-কিশোররা।

যে শিশুরা এক সময় দেশ পরিচালনা ও দেশের সার্বভৌম রক্ষায় কাজ করবে তাদের নিয়ে আমাদের ভাবনা কী? তাদের মেধা মননশীলতা বিকাশে আমরা কতটুকু কাজ করে যাচ্ছি?
তবে পরিবার, সমাজ এবং রাষ্ট্রের সম্মিলিত পদক্ষেপই এসব শিশু কিশোরদের সুপথে আনতে পারে।

লেখক- মোঃ মাইদুল ইসলাম মাহিদ
শিক্ষার্থী, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ
মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

বিষয়

*** 'নব যুগান্তর' সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আপনার ব্যক্তিত্ব প্রকাশ করে এবং এটা আইনত দণ্ডনীয় অপরাধ ***

6
খেলাপি ঋণ এক লাখ কোটি টাকা ছাড়িয়েছে- আপনি কি মনে করেন এই অর্থ উদ্ধারে সরকারের উদ্যোগ যথেষ্ট?

ধন্যবাদ! আপনার মন্তব্যের জন্য।

এই বিভাগের আরো খবর পড়ুন>>>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close